India-Bangladesh border management

India- Bangladesh border management

by Swadesh Roy

( May 10, 2012, Dhaka, Sri Lanka Guardian) Bangladesh shares land boundary with two countries; one is India and another is Myanmar. In 4289km land boundary of Bangladesh, Bangladesh shares only 193 km with Myanmar; another 4096 km boundary is shared with India. It is one of the longest borders between two countries. It is the 3rd longest border between two countries. The longest border between two countries is between Kazakhstan and Russia; it is 6846km. On the other hand the border between United States and Canada is 8893km. So it is clear that, border between Bangladesh and India is a very long border. Bangladesh shares border with five states of India. Including these five states Indian state West Bengal shares half of the total border. Bangladesh and West Bengal share 2217km border. Continue reading “India-Bangladesh border management”

গৃহযুদ্ধের চেয়ে হরতাল শ্রেয়!

আওয়ামী সরকারের সোয়া তিন বছরে বিএনপির কেন্দ্রীয় নেতাসহ শতাধিক গুম সফল হয় যারমধ্যে গত তিন মাসেই ২৩ জন এবং দুই সপ্তাহে সিলেট বিএনপি ও ছাত্রদলের তিনজন গুম হয়।   ১৮ এপ্রিল ২০১২ তারিখ গুম  হওয়া বিএনপির সাংগঠনিক সম্পাদক এম. ইলিয়াস আলীর মুক্তির দাবীতে আজ তৃতীয় দিনের মতো দেশব্যাপী চলছে সকাল-সন্ধ্যা হরতাল। গত বরিবারের মধ্যে ইলিয়াস আলীকে জীবিত ফেরত না দিলে লাগাতার হরতালের হুমকি বিএনপি আগেই দিয়েছিল, তবু রবিবারের ১ দিনের হরতাল ঘোষণায় সরকারী শিবিরে অনেকটা স্বস্তির শীতল হাওয়া বয়ে যেতে শুরু করে। এমনকি বিএনপি নেতা চৌধুরী আলম গুম হওয়ার পরে দীর্ঘ দু’টি বছর অতিবাহিত হলেও বিএনপির পক্ষ থেকে কার্যত তেমন কোন কার্যকর প্রতিরোধ গড়ে তোলা সম্ভব হয় নি। সঙ্গত কারনে এম. ইলিয়াস আলীর মুক্তির দাবীতে ১ দিনের হরতাল ঘোষণায় আওয়ামী লীগ স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল। তাদের ধারণা ছিল, এক-দু’ দিনের হরতালকে যদি পুলিশী দমন নির্যাতনের মাধ্যমে প্রতিহত করা যায় তবে চৌধুরী আলমের মতো ইলিয়াস আলীর মতো শক্তিশালী জনপ্রতিনিধিকেও হজম করে ফেলা সম্ভব হবে, এভাবেই সম্ভব হবে বিএনপির নেতৃত্বকে ধীরে ধীরে মেধাশূন্য করা। Continue reading “গৃহযুদ্ধের চেয়ে হরতাল শ্রেয়!”

গণতন্ত্রের পথ রুদ্ধ হলে গণজাগরণেই সমাধান

রাজনৈতিক শিষ্ঠাচারকে পদদলিত করে অসভ্যতার চরম দৃষ্টান্ত স্থাপন করে আজ ২৮ জানুয়ারী ২০১২ তারিখে বাংলাদেশ আওয়ামী লীগ বিশ্ববাসীকে দেখিয়ে দিল তারা গণতন্ত্র নয়, কেবলমাত্র বাকশালেই বিশ্বাসী। দীর্ঘ দু’ সপ্তাহ আগে গত ১০ জানুয়ারী চট্টগ্রাম পলো গ্রাউন্ডে ঘোষিত ২৯ জানুয়ারি বিভাগ জেলায় গণমিছিল চরম স্বৈরতান্ত্রিক পদ্ধতিতে বাতিল করার ব্যর্থ চেষ্টা চালালো সরকার। বিএনপির গণমিছিলের পাল্টা জনসভা ডেকে শেখ হাসিনা গায়ে পরে ঝগড়া করার হীন চেষ্টা চালিয়েছেন, ডিএমপির পক্ষ থেকে সকল মিছিল মিটিং সমাবেশ, মানবন্ধন নিষিদ্ধ করেছে, তবে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সুকৌশলে বাকশালের বাড়িয়ে দেয়া নোংরা ঠ্যাং এড়িয়ে সম্ভাব্য সংঘাতের হাত থেকে বাংলাদেশকে রক্ষা করেছেন। রবিবারের ঢাকার গণমিছিলকে একদিন পিছিয়ে ৩০ তারিখে করার ঘোষণা দিয়েছেন। শেখ হাসিনা এখন কি করবেন? ৩০ তারিখেও কি তিনি জনসভার ডাক দেবেন? আর কত লম্বা করে দেখাবেন তার অপুষ্ট নোংরা পা? Continue reading “গণতন্ত্রের পথ রুদ্ধ হলে গণজাগরণেই সমাধান”

জিয়া খালেদা পিতৃপরিচয়হীন : হাসিনা

শেখ হাসিনা গতকাল ১৯ অক্টোবর ২০১১ পাটগ্রামের জনসভায় স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও তার সহধর্মিনী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জন্মপরিচয় নিয়ে প্রশ্ন তুলেছেন। শেখ হাসিনার দাবী, খালেদা জিয়া তার নানার নামও জানেন না, এমনকি জিয়াউর রহমানের পিতা-মাতার কবর কোথায় তাও তারা জানেন না। অর্থাৎ জিয়াউর রহমানের পিতৃপরিচয় নেই, খালেদা জিয়ারও পূর্বপুরুষেরও একই অবস্থা। যদিও শেখ হাসিনা দাবী করেন, তিনি তার চৌদ্দ পুরুষের নাম মুখস্ত বলতে পারেন। Continue reading “জিয়া খালেদা পিতৃপরিচয়হীন : হাসিনা”

পুলিশের পদতলে হাসিনার জান্নাত!

পুলিশের পদতলে (বুটের তলায়) শেখ হাসিনা খুঁজে পেয়েছেন বেহেস্‌ত (বিশ্বশান্তির মডেল)। শেখ হাসিনা গতকাল জাতিসংঘে ৬৬ তম সাধারণ অধিবেশনে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ৬ দফা প্রস্তাব পেশ করেন। জাতিসংঘের দাপ্তরিক ভাষা বাংলা না হওয়ায় উপস্থিত সদস্য রাষ্ট্রের প্রতিনিধিগণ শেখ হাসিনার শান্তির মডেলের বিন্দু বিসর্গ বুঝতে পেরেছেন কি না জানি না, তবে দেশ-বিদেশের বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কল্যাণে বিশ্ববিবেক শেখ হাসিনার শান্তি প্রক্রিয়ার সচিত্র রূপ প্রত্যক্ষ করেছেন। শেখ হাসিনার সচিত্র বিশ্বশান্তির মডেল দেখে বিশ্বের অনেক দেশই নড়েচড়ে বসেছেন, বিশেষ করে গলা বুটের তলায় পিষ্ঠ করে কি করে বিরোধী মতের সমর্থকদের কন্ঠ স্তব্ধ করে দেয়া যায়, কি করে নিরস্ত্র একজন বিরোধী মতের সমর্থককে গলির মাঝে অবরুদ্ধ করে চারিদিক থেকে ঘিরে পিটিয়ে পিটিয়ে মৃত্যুর দুয়ারে হাকিয়ে নেয়া যায়, কি করে এ্যাপ্রোন পরা ডাক্তারকে হাসপাতাল থেকে ধরে এনে প্রকাশ্যে গরুর মতো পিটিয়ে পিটিয়ে ক্ষতবিক্ষত করা যায়,  কি করে সরকার দলীয় প্রধান হয়েও সকল মতের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিয়ে বিরোধীমতকে নিশ্চিহ্ন করার মিশনে ঝাঁপিয়ে পড়া যায়, কি করে প্রশাসন আর দলীয় সশস্ত্র ক্যাডারদের সর্বশক্তি নিয়োগ করে কলকাকলীতেমুখর বাংলাদেশকে শ্মশানের নিস্তব্ধতায় স্তব্ধ করা যায়। Continue reading “পুলিশের পদতলে হাসিনার জান্নাত!”

সংবাদ প্রতিদিন : ১৩ সেপ্টেম্বর ২০১১


মাঝ আকাশে সন্ত্রাসী আতংকে আমেরিকা : বিমানের শৌচাগারে দেরী যাত্রীর, হাজির এফ-১৬ জঙ্গী বিমান
পেয়াজ রপ্তানী বন্ধের প্রতিবাদে ভারতে কৃষকদের বিক্ষোভ 
অর্থমন্ত্রী ও গভর্নরের পদত্যাগের দাবী জোড়ালো হচ্ছে 
মন্ত্রীসভায়ও সমালোচিত গওহর-মশিউর
ট্রানজিটে ভারতীয় সাশ্রয়ী অর্থের ভাগ চাওয়া ঠিক হবে না : গওহর
সবকিছু হয়েছে পররাষ্ট্রমন্ত্রণালয়কে এড়িয়ে
আমাদের বেহাল কূটনীতি : বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম
হয় নাগরিকত্ব, নয় মৃত্যু
প্রতিশ্রুতি রাখতে হবে ভারতকে : শ্রীরাধা দত্ত 
আসাম ট্রিবিউনের রিপোর্ট: হাসিনাকে ক্ষমতায় রাখার চেষ্টা ভারতের   
টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট: তিস্তা প্রকল্প নিয়ে ছায়ার সঙ্গে লড়াই
বাংলাদেশে না আসায় চমত্কার প্রীতি উপহার থেকে বঞ্চিত মমতা -ইন্ডিয়ান এক্সপ্রেস 
মন্ত্রী সচিব দপ্তরপ্রধান একসঙ্গে বিদেশে : সংসদীয় কমিটির চেয়ারম্যান-সদস্যও সঙ্গী

আস্থার সঙ্কটে স্থবির প্রশাসন
দূর্ণীতির আখড়া শিক্ষাভবন 
আবুল হোসেনের মন্ত্রণালয় দুর্নীতির অভয়াশ্রম
জোড়াতালি দিয়ে সংস্কার কাজ মহাসড়কে 
গাড়ি চলছে বেশি টোল আদায় কম 
বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় প্রকৌশলী, শিক্ষকসহ নিহত ৯ : পৃথক ঘটনায় ১০ অপমৃত্যু
উড়াল রেল নিয়ে জাইকার আল্টিমেটাম ঋণ পিছিয়ে যাবে : এ সরকারের আমলে প্রকল্প শুরু নাও হতে পারে – যোগাযোগমন্ত্রী
আজ দেশব্যাপী শহীদ মিনারে অবস্থান কমর্সূচী
উইকিলিকস বোমা 
১৫ আগস্ট জাতীয় শোক দিবস ঘোষণার সুবিধা পেয়েছিল আ’লীগ
খালেদা নিজে রাষ্ট্রপতি ও তারেককে প্রধানমন্ত্রী করতে চেয়েছিলেন 
যাদের উদীয়মান নেতা মনে করেছিলেন বিউটেনিস 
বিকল্প জোট গঠন করে নির্বাচনের ইচ্ছা রয়েছে -আ স ম রব 
চীন সফরে যাচ্ছেন সেনাপ্রধান
আজ মইনের সঙ্গে সংসদীয় কমিটির টেলিকনফারেন্স
পথচারীসহ আহত ৩০, আটক অর্ধশতাধিক : রাজধানীতে জামায়াতের সমাবেশে পুলিশের টিয়ারশেল লাঠিচার্জ
সিলেটে তিন হাজার নেতাকর্মীকে আসামি করে পুলিশের মামলা : বগুড়ায়ও জামায়াতের মিছিলে লাঠিচার্জ
খসড়া সম্প্রচার নীতিমালা নিয়ে মিডিয়া ব্যক্তিত্বদের উদ্বেগ : গণমাধ্যমের স্বাধীনতা বলে কিছু থাকবে না
বাংলাভিশনের সাংবাদিক ও কর্মীকে মারধরের পর র্যাবের গুলিবর্ষণ : রিপোর্টারসহ ৮ জন আহত
সাভারে ব্যবসায়ী পরিবারের ৩ সদস্যোর রহস্যজনক মৃত্যু
বরিশালে পরকীয়ার বলি স্কুলছাত্র 
তানোরে ছাত্রী ধর্ষণ : শিক্ষক জেলহাজতে
চাঁদাবাজির প্রতিবাদ করায় ফরিদপুরে ব্যবসায়ী খুন 
১৩ দিন পর কিশোরী উদ্ধার : মুসলিম কিশোরীকে পাশবিক নির্যাতন : হিন্দু যুবক গ্রেফতার
স্বামীর কাছে যৌতুক দাবি করায় স্ত্রীর বিরুদ্ধে মামলা
হাতুড়ি দিয়ে থেঁতলে দেয়া হয়েছে ২ জনের শরীর
রাতের আঁধারে বাজার: লাখ টাকার ল্যাপটপ মেলে ৫০০০ টাকায়
কি অপরাধ সাকিবের?
চিকিৎসকের অবহেলায় ভারতে ২৩ শিশু এইচআইভি আক্রান্ত 
কেনিয়ায় তেলের পাইপলাইনে বিস্ফোরণ, শতাধিক নিহত
ফ্রান্সের পরমানু কেন্দ্রে বিস্ফোরণ 
ভারতে ধর্ষণের শোধ তুলতে অপহরণ!

বাঙালি সংস্কৃতির নামে হিন্দু রীতিনীতির পরিকল্পিত অনুপ্রবেশ

পহেলা বৈশাখ এবার বৃহস্পতিবারে হওয়ায় এক নাগারে তিন দিনের সরকারী ছুটি পেয়ে গেলাম। ছুটিতে গ্রামগঞ্জের এখানে সেখানে ঘুরে বেড়াচ্ছি, দেখছি বাঙালীপনার নানা আয়োজন। বাবা ফোন করে আগেই জানিয়েছিলেন আমাদের উপজেলায় এবার সরকারীভাবে চারদিনব্যাপী বর্ষবরণ অনুষ্ঠান হবে। চারিদিকে তাই সাজসাজ রব। সরকারী পৃষ্ঠপোষকতায় এতবড় মহাযজ্ঞ এর আগে কখনো হয়েছি কি না মনে পরছে না। বর্তমান ধর্মনিরপেক্ষ সরকার খুব ভালোভাবেই বুঝতে পেরেছে, ঘুরে ফিরে বারে বারে যদি ক্ষমতায় আসতে হয় তবে দেশে ধর্মনিরপেক্ষতার শক্ত ভীত গড়ে তুলতে হবে। আর এ জন্য এমন কিছু অনুষ্ঠানকে গুরুত্ব দেয়া হচ্ছে যা জনতাকে দিশেহারা হয়ে ঘরের বাইরে ছুটে আসতেই হবে। যান্ত্রিক এ পৃথিবীতে অভাব আর অজ্ঞতার মাঝে এতটুকু বিনোদনের জন্য সাধারণ মানুষের মন ব্যাকুল হয়ে থাকে। বর্ষবরণ, বসন্ত উৎসব, একুশে ফেব্রুয়ারী এসব কিছুর মাধ্যমে সাধারণ মানুষকে আকৃষ্ট করতে তাই সরকারের ব্যাপক পৃষ্ঠপোষকতা দিচ্ছে। জনপ্রিয় শিল্পীদের দিয়ে সাজানো জমকালো এসব অনুষ্ঠান তাই ক্ষণিকের জন্য হলেও হারিয়ে যেতে উৎসাহিত করছে। Continue reading “বাঙালি সংস্কৃতির নামে হিন্দু রীতিনীতির পরিকল্পিত অনুপ্রবেশ”

ধর্মনিরপেক্ষ বাংলাদেশ ধেয়ে চলেছে যৌনতার কৃষ্ণগহ্বরে

সতর্কতা: বাস্তবতা তুলে ধরতে কিছু অশ্লীল শব্দ, ঘটনা  ও লিংক সন্নিবেশিত হয়েছে।

এক)

শিখাদের ঠাকুমা। মাথাভর্তি সজারুর কাঁটার মতো ছোট ছোট পাকা চুল। গায়ে বৈধব্যের সাদা শাড়ী। মুখে অশ্রাব্য গালাগালি।
পাড়ার সবাই তার তিরিক্ষ মেজাজে তটস্থ। সারাক্ষণই এটা ওটা নিয়ে বকে চলেন। বিশেষ করে বড় পুতের বউয়ের সাথে সারাক্ষণ ঝগড়া লেগেই থাকে। বড় বউটাও শয়তানের ধাড়ি, শ্বাশুড়ীর খিস্তি খেউড়ের ডিপোয় দিয়াশলাইয়ের শলাকার মতো অনুচ্চস্বরে নোংরা শব্দ ছুড়ে দিয়ে তামাশা দেখেন। ফলাফল অফুরন্ত স্টক থেকে অনর্গল গালাগাল, পুরো পাড়ায় নরক গুলজার।
স্কুল থেকে ফিরেই শুনি ক্লাস থ্রিতে পড়ুয়া অরুণী দি’র বিয়ে। চারিদিকে হৈ চৈ, সাজসাজ রব। আত্মীয়-স্বজনে পুরো উঠোন ভরা গাঙ্গের মতো থৈ থৈ। পুকুর পাড়ে বুড়ো বয়েসী দিদিমারা খোশগল্পে মশগুল। চৈত্রের মাঠের মতো নীরস ঠাকুমাও শামীল হয়েছেন আড্ডায়।
হঠাৎ করেই বিয়েতে বর কনের কান্ডকারখানা নিয়ে সরগরম হয়ে ওঠে বুড়িদের আড্ডাঘর। কার বাসরে কি ঘটেছে, কার বর কতটা সুপুরুষ ইত্যাদি ইত্যাদি বুড়ো বয়েসী ভিমরতী ধরণের কথা বার্তায় আমরা পাড়ার শিশুরা আগ্রহী হয়ে উঠি। বুঝতে পারি আজ নতুন কিছু হতে চলেছে। Continue reading “ধর্মনিরপেক্ষ বাংলাদেশ ধেয়ে চলেছে যৌনতার কৃষ্ণগহ্বরে”