ভাষা সৈনিক গোলাম আযম

রাষ্ট্রভাষা বাংলা চাই

একুশে ফেব্রুয়ারী এলেই ভাষা সৈনিকদের কদর বাড়ে, ব্যতিক্রম শুধু অধ্যাপক গোলাম আযম। ভাষা সৈনিক শব্দদু’টি তার নামের সাথে যুক্ত করলে অনেকেই হেসে গড়াগড়ি খায়, ভাবে যার নামে স্বাধীনতা বিরোধী অপবাদ জুড়ে আছে তিনি কি করে ভাষা আন্দোলনের সৈনিক হতে পারেন। অথচ বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষার মর্যাদায় প্রতিষ্ঠিত করার জন্য ইর্ষণীয় ত্যাগের দৃষ্টান্ত রেখেছেন তিনি। আসুন, জেনে নেই ভাষা আন্দোলনে তার কিছু অবদানের কথা।

* ১৯৪৮ সালের ১১ মার্চ একদল ছাত্র নিয়ে ভাষা আন্দোলনের পক্ষে পিকেটিং করার সময় সদলবলে গ্রেফতার হন এবং তেজগাঁও থানায় বেড়া-বিহীন টিনের ঘরে সাত দিন রোদ বৃষ্টিতে অসহনীয় যন্ত্রণায় ভুগেছেন।

* ১৯৪৮ সালের ২৭ নভেম্বর ঢাকায় সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী লিয়াকত আলী খানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের পক্ষ থেকে গোলাম আযম রাষ্ট্রভাষা ও পূর্ব পাকিস্তানের সামগ্রিক দাবী সম্বলিত ঐতিহাসিক ‘অভ্যর্থনা স্মারকলিপি’  প্রদান করেন। উল্লেখ্য, ১৯৪৭ থেকে ১৯৪৯ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ঢাকসু) জি.এস. ছিলেন।

* ১৯৫২ সালে মার্চের ৬ তারিখে রংপুরে ভাষা আন্দোলনে নেতৃত্ব দেয়ার অপরাধে গ্রেফতার হয়ে একমাস রংপুর জেলে অন্তরীণ ছিলেন।

* ২১ ফেব্রুয়ারী যাতে পালন করতে না পারেন তার জন্য ১৯৫৫ সালের ৬ ফেব্রুয়ারী তাকে গ্রেফতার করা হয় এবং দু মাস পরে হাইকোর্টের নির্দেশে মুক্তি লাভ করেন।

* ১৯৫৫ সালে কারান্তরীণ অবস্থায় রংপুর কারমাইকেল কলেজের চাকুরী থেকে তাকে অব্যহতি দেয়া হয়। গভর্নিংবডির পক্ষ থেকে জেলে তাকে চিঠি পাঠিয়ে জানানো হয় যে, বার বার গ্রেফতার হওয়ায় ছাত্রদের পড়ার ক্ষতি হয় বলে কলেজে তাকে আর প্রয়োজন নেই।

বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদায় প্রতিষ্ঠিত করার আন্দোলনে যিনি চাকুরী হারালেন, বার বার কারারুদ্ধ হলেন, বিবাহিত জীবনের প্রথম বস্তনকালটি যাকে কাটাতে হয়েছে অন্ধকারাগারে, একুশের এ প্রথম প্রহরে তাকে জানাই অন্তরের অন্তস্থল থেকে সালাম। তার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু, মানসিক প্রশান্তি ও আল্লাহর অফুরন্ত রহমত কামনা করছি। পাশাপাশি বাংলাকে সমৃদ্ধ করণে ছালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ যুগে যুগে যারা জীবন দিয়েছেন,রক্ত দিয়েছেন, এতটুকু অবদানও যার আছে, তাদের সকলকেই গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.