ভালোবাসার সমীকরণ

সবকিছু ভাগ করা যায়, ভালোবাসা ভাগ করা যায় না…
টিভি এ্যাডের কল্যাণে গানটি স্মৃতিতে খোদাই হয়ে গেছে তবে গানের মূল অর্থটি আমার উর্বর মস্তিস্ক বুঝে উঠতে পারেনি।
আসলেই কি ভালোবাসা ভাগ করা যায় না?
মানুষের হৃদয়ে কার স্থান বেশি, ভালোবাসার নাকি ঘৃণার।
বাজি ধরে বলা যায় মানুষের অন্তর ভালোবাসায় পরিপর্ূণ। দুধে পরিপূর্ণ বালতিতে হয়তো মরা মাছির মতো ভেসে বেড়াচ্ছে অস্পৃশ্য ঘৃনা।
এতো যে ভালোবাসা তা কি কখনো একজনের জন্য হতে পারে না হওয়া উচিত।
আসলে ভালোবাসা সম্পর্কে আমার ধারণা হয়তো স্পষ্ট নয়, কিংবা আমি নিজেই ভালোবাসা ভালো বুঝতে পারি না।
আমার তো মনে হয় ভালোবাসার সঙ্গে একটা দেনা পাওনার বিষয় কিংবা ব্যক্তিস্বার্থ জড়িয়ে গেলে ভাগাভাগির প্রশ্ন আসে।
আমার হাতে যদি অগনিত গোলাপ থাকে তবে আমি যে কাউকেই একটা দুটো করে গোলাপ দিতে পারি কারো তো আপত্তি থাকার কথা নয়। আমি কাউকে কতগুলো গোলাপ দিয়ে সেখান থেকে দু’একটা আবার অন্য কারো হাতে সপে দিলে তখনই আপত্তি চলে।
আমি যদি আমার সন্তানকে ভালোবাসি তবে আমার বউরতো হিংসে করা উচিত নয়, কিংবা আমার বউকে আদর করলে আমার কোন বন্ধুর হিংসে জ্বলে যাবার কোন কারন দেখি না।
আমার কাছে ভালোবাসা ফুলের মতোই সুন্দর। এর মানে এই নয় যে আমার সব ভালোবাসা রজনীগন্ধ্যার মতো সৌরভময় হবে। ফুল সে তো লক্ষ প্রজাতির হতে পারে। ফুলের রয়েছে বাহারি রূপ, রয়েছে মনমাতানো স্বতন্ত্র সৌরভ।
আমার ভালোবাসাও তেমনি একেকটা স্বতন্ত্র ফুল, ঝড়ো হাওয়ার (বন্ধু) জন্য আমার ভালোবাসা যদি কাশফুলের মতো শুভ্র, শাহানার (বন্ধু) জন্য হয়তো তা শিমুল ফুল হয়ে ধরা দেবে। আবার প্রাপ্তির (অসুস্থ শিশু) জন্য হৃদয়ে যে ভালোবাসার জোড়ার দেখতে পাই তা হয়তো নীল পদ্মের মতো বেদনায় লীন হয়ে রয়।
তবে সুনয়নার (বউ) জন্য আমার ভালোবাসা বিচিত্র রঙে রঙীন অর্কিড ফুল। এ ভালোবাসার বৈশিষ্ট্যও অর্কিডের মতোই বিচিত্র, অন্য গাছের রস ছাড়া বাচে না, অন্যের ভালোবাসা ছাড়াও এ ভালোবাসা প্রাণ পায় না।
তাই আমার ভালোবাসা ভাগ করার প্রয়োজন হয় না কারন আমার ভালোবাসা অতলান্ত সমুদ্রের মতো, এ সমুদ্র শুকাতে যে তেজদীপ্ত ঘৃণার প্রয়োজন তা আমার হৃদয়ে আজো বাসা বাধতে পারেনি।
তাই আমি যেদিকে তাকাই ভালোবাসায় দেখে আমার চোখ জুড়িয়ে যায়, যে দিকে যাই ভালোবাসার হিমেল হাওয়া হৃদয়ে দোল দিয়ে যায়। আমি চারিদিকে শুধু ভালোবাসারই জয়গান শুনতে পাই।

Be Sociable, Share!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।