আল্লাহকে কে সৃষ্টি করেছে???

মানুষ কে সৃষ্টি করেছেন?
ঃ আল্লাহ। গাছপালা, পশুপাখি চাঁদ সুরুজ এসব কার সৃষ্টি?
ঃ আল্লাহর সৃষ্টি?
আচ্ছা আল্লাহকে কে সৃষ্টি করেছে?
শিশুদের প্রশ্নের মুখোমুখি হয়ে লাজওয়ার হন নি এমন জ্ঞানী বিরল। এটা কি ওটা কি, ওদের জানার কৌতুহল বড়দেরকে মাঝে মাঝে বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলে দেয়।
আমি একজন ঘোর আস্তিক। আল্লাহর আমার রব, তিনিই বিশ্ব সংসার সৃষ্টি করেছেন, নিয়ন্ত্রণ করছেন এ বিশ্বাসে আমার বিন্দুমাত্র সংসদ নেই। তার পরও মাঝে মাঝে মনের অজান্তেই প্রশ্ন জাগে সৃষ্টির শুরুতে কি ছিল। বাচ্চাদের প্রশ্নের জবাবে আমরা বলি, আল্লাহকে কেউ সৃষ্টি করেনি, আল্লাহ সব সময়ই ছিলেন, আছেন এবং থাকবেন। তবু মন আরো কিছু যেন জানতে চায়। মুসা (আঃ) আল্লাহর শ্রেষ্ঠ বিশ্বাসীদের একজন হয়েও যেমন চাক্ষুস আল্লাহকে দেখার লোভ সামলাতে পারেন নি, তেমনি আমাদের যুক্তিবাদী মনও মাঝে মাঝে জানতে চায় সৃষ্টির শুরুর কথা। আল্লাহ সংক্রান্ত প্রশ্নে আমরা বলি, যে সকল প্রশ্নের উত্তরের সাথে ইহলৌকিক বা পারলৌকিক কোন কল্যাণ নেই সে প্রশ্ন না করাই উত্তম, এতে বিশৃংখলা দেখা দেয়, অকল্যাণ হয়।
অনেকদিন ধরেই আমার মাথায়ও প্রশ্নটা ঘুরপাক খাচ্ছে যে, আল্লাহকে কি কেউ সৃষ্টি করেছেন? আচ্ছা, ১০ কে যদি ৩ দিয়ে ভাগ দেই তবে তার সঠিক উত্তর দিতে পারবে এমন জ্ঞানী কেউ কি আছেন বা যন্ত্র কি পৃথিবীতে সৃষ্টি হয়েছে? না হয় নি। ঠিক তেমনি আল্লাহকে কে সৃষ্টি করেছেন তারও কোন উত্তর হতে পারে না কেননা যদি মেনে নেয়া হয় আল্লাহকে কেউ সৃষ্টি করেছে তবে একই প্রশ্ন আবারো তো আসবে যা ওই অংকের মতোই অমীমাংসিত থেকে যাবে।
হঠাৎ করেই আমার মনে প্রশ্ন জাগল, সৃষ্টির শুরুর ক্ষণটিতে বা সৃষ্টি শুরুর পূর্বক্ষণে কি কিছু ছিল? আমার প্রশ্নে আমিই চমকে উঠলাম, কারণ আমার প্রশ্নের মধ্যেই তো এর জবাব রয়েছে। আমি যখনই বললাম, পূর্বক্ষণ, তখনই তো আমি ‘ক্ষণ’ বা একটি সময়ের উপস্থিতি মেনে নিচ্ছি। হ্যা সৃষ্টির শুরুতে বা সৃষ্টিও পূর্বক্ষণে একটি জিনিসই ছিল, তা হলো “সময়”। আর সময় কি? হাদীসের জবাব শুনুন।
“লা তুছাবি্ববুদ্দাহার, আনাদ্দাহার, উকালি্লবুল লাইলা ওয়ান নাহার”। অর্থাৎ তোমরা সময়কে গালি দিওনা, আমি নিজেই সময়, আমি দিন ও রাত্রি পরিবর্তন করি। আল্লাহ তুমি আমাকে মা করো, আমার এ প্রশ্নে যদি তোমার প্রতি কোন সংশয় জেগে থাকে, তবে তা তুমি ক্ষমা করো। আর আমিতো এখন সকল সংশয় থেকে মুক্ত।

Be Sociable, Share!

এ লেখাটি প্রিন্ট করুন এ লেখাটি প্রিন্ট করুন

মন্তব্য করুন