ছাত্রলীগের গান

কোন ছেলে যখন পরীক্ষার হলে খাতা কলম নিয়ে প্রশ্নের জবাব দেয়ার চেষ্টা চালায় তবে সে যে একজন ছাত্র নিঃসন্দেহে তা ধরে নেয়া যায়। আর যে ছেলেরা পরীক্ষার্থীদের হল থেকে বের করে হত্যা করতে চায়, তারা কি? নিশ্চয় তারা ছাত্র নয়, ওরা সন্ত্রাসী। কিন্তু যে ছেলেরা হলে ঢুকে শিক্ষককে লাঞ্ছিত করে সকল পরীক্ষার্থীর সামনেই তাকে কি নামে ডাকা যায়? সন্ত্রাসী? না, বরং তাকে ছাত্রলীগ বলে ডাকাই ভালো। ছাত্রলীগ এমনই বহুমূখী গুণের সমষ্টি যে, যে কোন অপকর্মের জন্য যদি বলা হয় অমুক ছেলেটি ছাত্রলীগ তবে তার সব গুণগানই করা হয়।  অর্থাৎ বাংলা ব্যকরণের ভাষায় “এমন কোন অপকর্ম নাই যাহা ছেলেটি দ্বারা সাধিত হয় নাই” একে এক কথায় প্রকাশ করা যায় “ছেলেটি ছাত্রলীগ” বলে।

আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতিকে লাঞ্ছিত করেছে ছাত্রলীগ। অপরাধ তার একটাই, তিনি পরীক্ষার হল তল্লাশিতে বাধা দিয়েছেন ছাত্রলীগের নেতাদের। হ্যা, একথা ঠিক যে, শেখ হাসিনার আশীর্বাদপুষ্ট ছাত্রলীগ নেতাদের পবিত্র দায়িত্ব পালনে যিনি বাধা হয়ে দাড়ান, লাঞ্ছিত তিনি হবেন না তো কে হবে? তার বুঝা উচিত ছিল, ছাত্রলীগের সোনার ছেলেদের যে কোন অপকর্মের বাধা দেয়া রাষ্ট্রদোহীতার চেয়েও মারাত্মক অপরাধ। শিক্ষক সমাজ আশাকরি যথেষ্ট শিক্ষা পেয়েছেন, কি করে ছাত্রলীগকে সমীহ করে চলতে তারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন।

প্রধানমন্ত্রী নিজে যেখানে বিরোধী দলকে শিক্ষা দেয়ার ঘোষণা দিয়েছেন সেখানে ছাত্রলীগ কেনই বা পিছিয়ে থাকবে বলুন? তারাও জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে মিশন নিয়ে মাঠে নেমেছে। কিভাবে বস্তুনিষ্ঠ সংবাদিকতা করতে হয় তা ওরা হাতে কলমে শিখিয়ে দিচ্ছে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। রাজশাহী বিশ্ববিদ্যালয়েও বেশ কয়েকবার সাংবাদিকরা গায়ে গতরেও শিক্ষা দিয়েছে বিনামূল্যে। রংপুরের বদরগঞ্জের ছাত্রলীগের নেতারা “বাংলাভাই স্টাইলে কিভাবে নির্যাতন করতে হয় তা প্রাকটিকাল ক্লাসের মাধ্যমে সাংবাদিকদের শিক্ষা দেয়ারও ঘোষণা দিয়েছেন।

শিক্ষার কোন শেষ নেই। ব্যক্তির চেয়ে দল বড় এমন কথা বিএনপি বললেও বাস্তবে দলের জন্য ব্যক্তিকে বিলিয়ে দেয়ার দৃষ্টান্ত ছাত্রলীগই দেখাতে পেরেছে। তাইতো ওরা দলের স্বার্থে দলের নেতা ও মন্ত্রীদের মনোরঞ্জনের জন্য সঁপেছে দেহ প্রাণ। দলের নেত্রীরা নিজেদেরকে সৌভাগ্যবতী ভাবতেই পারেন, দেবতুল্য নেতাদের মাঝে নিজেদের যৌবনকে উৎসর্গ করার চেয়ে পূন্যের আর কিই বা আছে? তাদের মাঝে যদি কোন ঘাটতি থাকে তাও তারা পূরণ করেছে নীরিহ সাধারণ ছাত্রীদের জোর করে দেবতাদের সামনে বলি দিয়ে।

শিক্ষা কার দরকার নেই বলুন? আমলাদেরও অনেক কিছু শেখার আছে। লাজ শরম কি তা তাদেরকে একবার রাজপথে ছাত্রলীগ শিখিয়ে ছিল জনৈক সচিবকে দিগম্বর করে, বুঝেছ মদন, “ইহাকেই দিগম্বর বলে’? তবে সে অনেক আগের কথা। নতুন করে পুরনো শিক্ষায় মাঝে মাঝে শান দিতে হয়, তাইতো ওরা বিরোধী দলের চিফ হুইপ ও বিএনপির প্রচার সম্পাদক জয়নুল আবদিন ফারুককে দিগম্বর করার ঘোষণা দিয়েছে

গাড়ী কেমন? খুব ভালো, হর্ন বাদে সব কলকব্জাই শব্দ করে। ছাত্রলীগ কেমন? অসাধারণ, ছাত্রত্ব বাদে ক্যাম্পাসের সব কাজেই ওরা শোরগোল করে। সব কাজ মানে, সন্ত্রাস, চাঁদাবাজি, টেন্ডারবাজি, হত্যা, নারী ধর্ষণ, নেতা-মন্ত্রীদের বাসায় জোর করে মেয়েদের সরবরাহ করা, বেশ্যাবৃত্তি, সব। এসব কাজে ওরা এতটাই দক্ষ যে এজন্য ওরা আপন পরের বাছবিচারও করতে নারাজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবুবকর, যশোরের রিপন দলের স্বার্থে সবাইকেই ওরা উৎসর্গ করতে প্রস্তুত। ওদের দিকে তাকিয়ে আছে আওয়ামী লীগের ভবিষ্যত। ওদের মাঝেই লুকিয়ে আছে হাসিনা, সাহারা, দীপুমনি, হাজী সেলিম, জয়নাল হাজারী।

জয় বাংলা। জয় বঙ্গবন্ধু। শেখ হাসিনা এগিয়ে চল, ছাত্রলীগ আছে তোমার পাশে।

Be Sociable, Share!

এ লেখাটি প্রিন্ট করুন এ লেখাটি প্রিন্ট করুন

“ছাত্রলীগের গান” লেখাটিতে 11 টি মন্তব্য

  1. শাহরিয়ার বলেছেন:

    ছাত্রলীগ ও পুলিশের যৌথ মহড়া
    http://www.amardeshonline.com/pages/details/2010/03/17/23159

    [উত্তর দিন]

    শাহরিয়ার উত্তর দিয়েছেন:

    ছাত্রদল নেতাকে মারপিটে বাধা দেয়ায় জাবি ছাত্রলীগের হাতে সহকারী প্রক্টর ও সাংবাদিক লাঞ্ছিত
    http://www.rtnn.net/details.php?id=22676

    [উত্তর দিন]

    শাহরিয়ার উত্তর দিয়েছেন:

    ঢাকা কলেজের ছাত্রলীগ নেতা গালিবের কাছ থেকে ৫২ রাউন্ড গুলি উদ্ধার।
    http://www.bdnews24.com/bangla/details.php?cid=10&id=122645&hb=2

    [উত্তর দিন]

    শাহরিয়ার উত্তর দিয়েছেন:

    পত্রপত্রিকাগুলো ছাত্রলীগের গুণগাণে ভরপুর।
    প্রান্ত থেকে কেন্দ্র একই অবস্থায় ছাত্রলীগ http://www.prothom-alo.com/detail/date/2010-03-18/news/49712
    নিয়ন্ত্রণহীন ছাত্রলীগ http://www.dailykalerkantho.com/print_news.php?path=data_files/108&cat_id=1&menu_id=13&news_type_id=1&index=0
    সন্ত্রাসী-চাঁদাবাজের তালিকায় ছাত্রলীগের ২৬০ নেতা-কর্মী http://www.dailykalerkantho.com/print_news.php?path=data_files/108&cat_id=1&menu_id=13&news_type_id=1&index=1
    কেক কাটা নিয়ে সংঘর্ষ : বাকৃবিতে প্রক্টরের মাথা ফাটিয়েছে ছাত্রলীগ http://www.amardeshonline.com/pages/details/2010/03/18/23287
    বরিশাল পলিটেকনিক অধ্যক্ষের বাসায় ছাত্রলীগের হামলা http://www.amardeshonline.com/pages/details/2010/03/18/23318

  2. মোঃ খলিলুর রহমান বলেছেন:

    Shahriar, Thanks for nice article. really you are great.

    [উত্তর দিন]

    শাহরিয়ার উত্তর দিয়েছেন:

    ধন্যবাদ স্যার। ছাত্রলীগ গানে ভরপুর পত্রপত্রিকা। ওদের অপর্কমের খোঁজে পুরনো পত্রপত্রিকা ঘাটতে হয় না, যে কোন দিনের যে কোন একটা পত্রিকা বের করলেই ওদের অপর্কমের সাক্ষ্য পাওয়া যায়।

    [উত্তর দিন]

  3. mushfiq বলেছেন:

    লা জবাব !
    তবে ছাত্রলীগের গুণগান গেয়ে কেউ যেন অাত্ম তৃপ্তিতে না ভুগেন ।
    কারণ ছাত্রলীগের উপমা কেবলই ছাত্রলীগ ।
    কারণ ছাত্রলীগের প্রতিযোগী কেবলই ছাত্রলীগ ।
    unparalleled ছাত্রলীগ ।

    [উত্তর দিন]

    শাহরিয়ার উত্তর দিয়েছেন:

    খাঁটিকথা বলেছেন মুশফিক ভাই।

    [উত্তর দিন]

  4. স্কুল ড্রেস পড়া মিছিল চলেছে মৃত্যুর ওপারে | শাহরিয়ারের স্বপ্নবিলাস বলেছেন:

    […] আওয়ামী লীগ সরকারের ছাত্র সংগঠন ছাত্রলীগের  নিলজ্জ বেশ্যাবৃত্তি, মন্ত্রী, […]

  5. ছাত্রীদের মিছিল চলেছে মৃত্যুর ওপারে | পালা বদল বলেছেন:

    […] আওয়ামী লীগ সরকারের ছাত্র সংগঠন ছাত্রলীগের  নিলজ্জ বেশ্যাবৃত্তি, মন্ত্রী, […]

  6. পুলিশ | শাহরিয়ারের স্বপ্নবিলাস বলেছেন:

    […] একবার থানায় জিডি করতে গিয়েছিলাম। ছাত্রলীগের নেতাকর্মীদের ব্যাপক ভাংচুর, […]

মন্তব্য করুন